আগের পর্বে যুক্তবর্ণ নিয়ে
আলোচনা হয়েছে। এই পর্বে স্বরসন্ধি নিয়ে আলোচনা করব। সন্ধি আসলে দুটি ধ্বনির মিলন –
দুটি পাশাপাশি শব্দ যুক্ত হয়ে যখন একটি শব্দ হয়, তখন প্রথমটির শেষ ধ্বনি ও পরবর্তী
শব্দের প্রথম ধ্বনির মিলন হয়। এই মিলিত রূপই হচ্ছে সন্ধি। সন্ধি মূলত তিন প্রকার –
স্বরসন্ধি, ব্যঞ্জনসন্ধি ও বিসর্গসন্ধি।
স্বরধ্বনির সঙ্গে স্বরধ্বনির
মিলনকে স্বরসন্ধি বলা হয়।
যেমন – বিদ্যা + আলয় =
বিদ্যালয়
ব্+ই+দ্+য্+আ + আ+ল্+অ+য়+অ
= ব্+ই+দ্+য্+আ+ল্+অ+য়্+অ
এখানে দুটি আ মিলে একটি আ হয়েছে।
স্বরসন্ধির কিছু নিয়ম বা
সূত্র আছে, উদাহরণসহ সেই নিয়মগুলো উল্লেখ করা হল।
অ
+ অ = আ নর + অধম = নরাধম
অ
+ আ = আ দেব + আলয় = দেবালয়
আ
+ অ = আ যথা + অর্থ = যথার্থ
আ
+ আ = আ কারা + আগার = কারাগার
ই
+ ই = ঈ রবি + ইন্দ্র = রবীন্দ্র
ই
+ ঈ = ঈ পরি + ঈক্ষা = পরীক্ষা
ঈ
+ ই = ঈ শচী + ইন্দ্র = শচীন্দ্র
ঈ
+ ঈ = ঈ পৃথ্বী + ঈশ = পৃথ্বীশ
উ
+ উ = ঊ মরু + উদ্যান = মরূদ্যান
উ
+ ঊ = ঊ লঘু + ঊর্মি = লঘূর্মি
ঊ
+ উ = ঊ বধূ + উক্তি = বধূক্তি
ঊ
+ ঊ = ঊ ভূ + ঊর্ধ্ব = ভূর্ধ্ব
অ
+ ই = এ নর + ইন্দ্র = নরেন্দ্র
অ
+ ঈ = এ গণ + ঈশ = গণেশ
আ
+ ই = এ যথা + ইষ্ট = যথেষ্ট
আ
+ ঈ = এ রমা + ঈশ = রমেশ
অ
+ উ = ও নব + উদয় = নবোদয়
অ
+ ঊ = ও চল + ঊর্মি = চলোর্মি
আ
+ উ = ও যথা + উচিত = যথোচিত
আ
+ ঊ = ও গঙ্গা + ঊর্মি = গঙ্গোর্মি
অ
+ ঋ = অর্ উত্তম + ঋণ = উত্তমর্ণ
আ
+ ঋ = অর্ রাজা + ঋষি = রাজর্ষি
অ
+ এ = ঐ জন + এক = জনৈক
অ
+ ঐ = ঐ মত + ঐক্য = মতৈক্য
আ
+ এ = ঐ সদা + এব = সদৈব
আ
+ ঐ = ঐ মহা + ঐশ্বর্য = মহৈশ্বর্য
অ
+ ও = ঔ বন + ওষধি = বনৌষধি
অ
+ ঔ = ঔ চিত্ত + ঔদার্য = চিত্তৌদার্য
আ
+ ও = ঔ মহা + ওষধি = মহৌষধি
আ
+ ঔ = ঔ মহা + ঔষধ = মহৌষধ
ই
+ অ = য পরি + অন্ত =পর্যন্ত
ই
+ আ = যা ইতি + আদি = ইত্যাদি
ই
+ উ = যু অতি + উচ্চ = অত্যুচ্চ
ই
+ ঊ = যূ প্রতি + ঊষ = প্রত্যুষ
ই
+ এ = যে প্রতি + এক = প্রত্যেক
ঈ
+ অ = য নদী + অম্বু = নদ্যম্বু
ঈ
+ আ = যা মসী + আধার = মস্যাধার
উ
+ অ = ব মনু + অন্তর = মন্বন্তর
উ
+ আ = বা সু + আগত = স্বাগত
উ + ই = বি অনু
+ ইত = অন্বিত
উ
+ ঈ = বী তনু + ঈ = তন্বী
অ
+ এ = বে অনু + এষণ = অন্বেষণ
এ
+ অ = অয় শে + অন = শয়ন
ঐ
+ অ = আয় নৈ + অক = নায়ক
ও
+ অ = অব পো + অন = পবন
ও
+ ই = অবি পো + ইত্র = পবিত্র
ঔ
+ অ = আব পৌ + অক = পাবক
ঔ
+ ই = আবি নৌ + ইক = নাবিক
এছাড়াও
আরো কিছু নিয়ম রয়েছে, আপাতত এসবের আলোচনার খুব একটা দরকার নেই। পরবর্তী পর্বে ব্যঞ্জনসন্ধি নিয়ে আলোচনা হবে।
No comments:
Post a Comment